Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ মার্চ ২০২৪

মাকসুরা নূর এনডিসি (অতিরিক্ত সচিব)

জনাব মাকসুরা নূর, এনডিসি

(অতিরিক্ত সচিব)

মহাপরিচালক

নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর

 

জনাব মাকসুরা নূর, এনডিসি ২২ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে মহাপরিচালক হিসেবে যোগদান করেন। এ পদে যোগদানের পূর্বে তিনি অতিরিক্ত সচিব পদে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন।

 

জনাব মাকসুরা নূর, এনডিসি বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১১তম ব্যাচের একজন কর্মকর্তা। তিনি ১৯৯৩ সালের ০১ এপ্রিল বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তাঁর সুদীর্ঘ কর্মজীবনে তিনি বিভিন্ন জেলা ও উপজেলা মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। তিনি সহকারী কমিশনার ও ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট পদে ঢাকা ও মুন্সিগঞ্জ এবং সহকারী কমিশনার (ভূমি) পদে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলায় দায়িত্ব পালন করেন। কেন্দ্রীয় পর্যায়ে তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, জাতীয় মহিলা সংস্থা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে বিভিন্ন পদে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

 

জনাব মাকসুরা নূর, এনডিসি মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় হতে এসএসসি এবং হলি ক্রস কলেজ হতে এইচএসসি পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতি বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়া, তিনি যুক্তরাজ্যের বার্মিংহাম ইউনিভার্সিটি হতে ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট (পাবলিক ইকোনমিক ম্যানেজমেন্ট ও ফিন্যান্স) বিষয়ে এমএসসি ডিগ্রী অর্জন করেন।

 

পেশাগত দক্ষতা অর্জনে জনাব মাকসুরা নূর, এনডিসি  বিভিন্ন পর্যায়ে অভ্যন্তরীণ ও বৈদেশিক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন । বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র হতে তিনি বুনিয়াদী প্রশিক্ষণ, উচ্চতর প্রশাসন ও উন্নয়ন কোর্স (এসিএডি) (১ম স্থান), সিনিয়র স্টাফ কোর্স, ম্যানেজিং এট দ্যা টপ-টু এবং পলিসি প্ল্যানিং এন্ড ম্যানেজমেন্ট কোর্স (পিপিএমসি) কোর্স সম্পন্ন করেন। তিনি বিসিএস প্রশাসন একাডেমি হতে সচিবালয় ব্যবস্থাপনা কোর্স, আইন ও প্রশাসন কোর্স ও ওরিয়েন্টেশন কোর্স ফর ফিটলিস্টেড ইউএনওস কোর্স সমাপ্ত করেন। এছাড়া, তিনি ট্রেজারি প্রশিক্ষণ, প্রশাসনিক শিষ্টাচার প্রশিক্ষণ, ভূমি প্রশাসন ও রাজস্ব ব্যবস্থাপনা বিষয়ে বিশেষায়িত প্রশিক্ষণ, জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট ওয়ার্কশপ, ট্রেনিং এন্ড টেকনোলোজি ট্রান্সফার, ফিসকাল ইকোনমিক এন্ড ইকোনমিক ম্যানেজমেন্ট, বিল্ডিং এসেনশিয়াল স্কিলস ইন ট্রেনিং, ন্যাশনাল সোশ্যাল প্রোটেকশন পাবলিক ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট প্রশিক্ষণ, প্রপোজাল রাইটিং এন্ড ব্লেন্ডেড স্কিলস প্রশিক্ষণ এবং প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক আয়োজিত ডায়নামিক ওয়েবসাইট প্রশিক্ষণ সফলতার সাথে সম্পন্ন করেন।

 

তিনি শ্রীলংকা হতে ইনসেন্টিভ এন্ড পারফরমেন্স বেজড রেগুলেশন, মালয়েশিয়া হতে ভায়োলেন্স এগেইন্সট ওমেন, ভিয়েতনাম হতে পাবলিক এডিমিনিস্ট্রেশন , সিঙ্গাপুর হতে ফাইন্যান্সিয়াল প্রোগ্রামিং এন্ড পলিসিস, অস্ট্রেলিয়া হতে প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম, ভারত হতে স্টানফোর্ড সার্টিফাইড প্রোজেক্ট ম্যানেজার ও যুক্তরাজ্য হতে ম্যানেজমেন্ট ফর ডেভেলপমেন্ট রেজাল্ট বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। ২০১৮ সালে তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ, ঢাকা হতে এক বছর মেয়াদি এনডিসি কোর্স সমাপ্ত করেন। তিনি সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, শ্রীলংকা, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া ও কুয়েত ভ্রমণ করেছেন। এছাড়া, ব্যক্তিগত উদ্যোগে তিনি সুইজারল্যান্ড, ফ্রান্স, জার্মানী, ইটালী, বেলজিয়াম, ভ্যাটিকান সিটি ও সৌদি আরব ভ্রমণ করেছেন।

 

জনাব মাকসুরা নূর, এনডিসি দিনাজপুর জেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সাবেক বিচারপতি জনাব মুহাম্মদ আব্দুল মান্নান এবং মাতা জনাব মাকসুদা নূর বানু। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। তাঁর স্বামী জনাব মোঃ আবদুল হক একজন অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব। জনাব মাকসুরা নূর, এনডিসি এক পুত্র ও এক কন্যা সন্তানের জননী।